নাম ভূমিকায় ছিলেন তারা

প্রকাশিত: ১০:৫৬ অপরাহ্ন, মে ২, ২০২০

ঢাকাই সিনেমায় বেশিরভাগ ক্ষেত্রে নায়ককে কেন্দ্র করেই সিনেমার গল্প এগিয়ে যায়। নায়িকা কেবল থাকেন নায়কের পাশে। নায়কের সঙ্গে প্রেম করেন। কয়েকটি গানে কোমর দোলান। ভিলেন নায়িকাকে আক্রমণ করতে চান। নায়ক তাকে বারবার ভিলেনদের হাত থেকে বাঁচান- এমন গল্প সিনেমার শুরু থেকেই দেখে আসছেন বাংলা ছবির দর্শক। ব্যতিক্রম আছে কিছু। যেমন, নিকট অতীতে এমন কিছু ছবি মুক্তি পেয়েছে যেগুলো নায়ক নয়, নায়িকাকে কেন্দ্র করে গল্প এগিয়েছে। ছবিগুলোর নাম ভূমিকায় রয়েছেন নায়িকা।

নাম ভূমিকার সেসব নায়িকা কাজ করেছেন তাদের মধ্যে অন্যতম মাহিয়া মাহি। ‘অগ্নি’ এবং ‘অগ্নি-২’ ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেন তিনি। দুটি ছবিই পরিচালনা করেন ইফতেখার চৌধুরী। প্রথমটি একক প্রযোজনা হলেও অগ্নি-২ যৌথ প্রযোজনায় নির্মিত হয়। ছবি দুটির প্রথম কিস্তি মুক্তি পায়  ২০১৪ সালের ভালোবাসা দিবসে। অগ্নি-২ বাংলাদেশে মুক্তি পায় পরের বছরের ১৮ জুলাই  এবং ভারতে মুক্তি পায় ১৫  জুলাই।  ‘জান্নাত’ ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেন মাহিয়া মাহি।

২০১৮ সালের ২২ আগস্ট মুক্তিপ্রাপ্ত ‘জান্নাত’ বাংলাদেশের প্রণয়ধর্মী নাট্য চলচ্চিত্র। ছবিটি পরিচালনা করেছেন মোস্তাফিজুর রহমান মানিক। ছবিটির কাহিনী, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন সুদীপ্ত সাঈদ খান। ছবিটির পরিচালক, নায়ক শ্রেষ্ঠ পার্শ্বচরিত্র অভিনেতা, শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক ও শ্রেষ্ঠ কাহিনীকার হিসেবে সবাই জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেও নাম ভূমিকায় অভিনয় করে মাহিয়া মাহি পাননি কোন পুরস্কার।

২০১৮ সালের  ১৩ এপ্রিল  মুক্তি পায়  ববি অভিনীত ছবি ‘বিজলী’। দাবি করা হয়, এটি বাংলাদেশর প্রথম  নারী সুপার হিরোইনের ছবি। ছবিতে বিজলি চরিত্রে নাম ভূমিকায় অভিনয় করেন ববি। ছবির চিত্রনাট্য লিখেছেন ভারতের পেলে ভট্টাচার্য। ছবিতে তার বিপরীতে প্রথমবার দেখা যায় ভারতীয় মডেল ও অভিনেতা রণবীরকে। এ ছবির মাধ্যমেই প্রথমবারের মতো ছবি প্রযোজনা করেন এ নায়িকা। ছবিটির গ্রাফিক্যাল ও ভিএফএক্সের কাজ ভারতে করানো হয়। বিজলি ছবিটির ‘পার্টি সং’ শিরোনামে একটি গান বেশ আলোচিত হয় সে সময়।

২০১৮ সালের ১৯ অক্টোবর মুক্তি পায় জয়া আহসান অভিনীত ‘দেবী’।  ছবিটি প্রয়াত হুমায়ূন আহমেদের ‘দেবী’ উপন্যাস নিয়ে নির্মিত। ছবিটি নায়িকানির্ভর বলা যায় না। তবে এ ছবির প্রধান চরিত্র রানু। এ চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। ছবিটি অনুদানের টাকায় নির্মিত হলেও এ ছবির আংশিক প্রযোজক জয়া। অনম বিশ্বাস পরিচালনা করেছেন ছবিটি। আর যারা হুমায়ূন আহমেদের দেবী পড়েছেন, তারা জানেন এ ছবির অন্যতম প্রধান চরিত্র ‘মিসির আলী। এ চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী।

অরুণ চৌধুরী পরিচালিত ছবি ‘আলতাবানু’। ইংরেজি শিরোনাম ‘টু সিস্টার্স’। ‘আলতা বানু’ জনপ্রিয় নাট্য নির্মাতা অরুণ চৌধুরীর প্রথম সিনেমা। প্রযোজনা করছে ইমপ্রেস টেলিফিল্ম। আলতা ও বানু— দুই বোনের গল্পে নির্মিত হয়েছে সিনেমাটি। আলতা চরিত্রে অভিনয় করেছেন মম ও তার ছোটবোনের চরিত্রে ফারজানা রিক্তা। দুই নায়িকার বিপরীতে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন। সিনেমাটি ২০১৮ সালের ২০  এপ্রিল মুক্তি পায়।