হৃদরোগের ঝুঁকি কমায় বাদাম

প্রকাশিত: ১২:৫৬ অপরাহ্ন, মে ৮, ২০২০

পুষ্টিগুণে ভরপুর বাদাম রাখুন প্রতিদিনের খাদ্য তালিকায়। এটি হৃদরোগের ঝুঁকি কমানোর পাশাপাশি আপনাকে দূরে রাখবে বিভিন্ন রোগ থেকে।

  • বাদাম পুষ্টিগুণ এবং এনার্জির পাওয়ার হাউজ। যারা নিয়মিত বাদাম খান, তাদের রক্তে এলডিএল বা ব্যাড কোলেস্টেরলের পরিমাণ অন্যান্যদের তুলনায় কম থাকে। বেশিরভাগ বাদামই ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ, যা হার্টের জন্য খুব ভালো।
  • বাদামে থাকে আর্জিনিন নামক অ্যামাইনো অ্যাসিড যা শরীরে নাইট্রিক অক্সাইড তৈরি করতে সাহায্য করে। শরীরের বিভিন্ন ধমনির প্রাচীর তৈরি করতে এবং তা সুরক্ষিত রাখতে এই অ্যাসিড খুব উপকারী। এই অ্যাসিড ধমনীতে রক্ত জমাট বাধার প্রবণতা কমাতেও সাহায্য করে।
  • সাধারণত বাদামে ফ্যাটের পরিমাণ ৫০% এরও বেশি, তবে তার বেশির ভাগই মোনো-আনস্যাচুরেটেড ফ্যাট। এই ফ্যাট আমাদের শরীরে এইচডিএল বা গুড কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সবচেয়ে কম স্যাচুরেটেড ফ্যাট (৪%) রয়েছে চিনেবাদাম এবং আমন্ড বাদামে। আমন্ড বাদামে সবচেয়ে বেশি পরিমাণ ফাইবার, ভিটামিন ই, ক্যালশিয়াম এবং রাইবোফ্ল্যাভিন রয়েছে। এছাড়াও রয়েছে আয়রন এবং বিটা-সিটোস্টেরল (কোলেস্টেরলের পরিমাণ কমাতে সাহায্য করে)। আমন্ড ছাড়া ম্যাকাডেমিয়া নাটস, আখরোট ইত্যাদিও হার্টের জন্য ভালো।
  • প্রতিদিন স্ন্যাক্স হিসেবে মোটামুটি ৫-৮টা আমন্ড, ৮-১০টা পেস্তাবাদাম এবং একমুঠো চিনেবাদাম খেতে পারেন। দূরে থাকবেন অনেক রোগ থেকে।
  • দুর্বল স্বাস্থ্য ও কম ওজন যাদের, তারা নিয়মিত বাদাম খেতে পারেন। উঠতি বয়সী শিশুদের জন্যও বাদাম খুব উপকারী, কারণ এতে প্রচুর অ্যামাইনো অ্যাসিড রয়েছে।

তথ্য: রিডার্স ডাইজেস্ট